breaking news New

প্রশ্নপত্রে ভুল, যশোর বোর্ডে তথ্যপ্রযুক্তি পরীক্ষা বাতিল, স্থগিত ক্যারিয়ার শিক্ষা পরীক্ষা

যশোরঃ এসএসসি পরীক্ষায় ভুল প্রশ্নপত্রে পরীক্ষা নেয়ার পর যশোর বোর্ডের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের নৈর্ব্যক্তিক পরীক্ষা বাতিল করা হয়েছে।
এ ছাড়া স্থগিত করা হয়েছে আজকের ক্যারিয়ার শিক্ষা বিষয়ের পরীক্ষা। ২ মার্চ দুপুর ২টায় ক্যারিয়ার শিক্ষার এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। তথ্যপ্রযুক্তির নৈর্ব্যক্তিক পরীক্ষার তারিখ পরে জানাবে বোর্ড।
যশোর জিলা স্কুল কেন্দ্রের পরীক্ষার্থীরা জানায়, মঙ্গলবার সকাল ১০টায় তথ্যপ্রযুক্তি বিষয়ের নৈর্ব্যক্তিক পরীক্ষা শুরু হয়। তাদের কক্ষে ?‘ঘ’ সেট প্রশ্নপত্র দেয়া হয়। এর প্রথম পৃষ্ঠায় তথ্যপ্রযুক্তি বিষয়ের ১২টি প্রশ্ন থাকলেও অপর পৃষ্ঠায় ক্যারিয়ার শিক্ষা বিষয়ের ১৩টি প্রশ্ন ছিল।
১৫ মিনিট পর সেই ভুল ধরা পড়ে। শিক্ষকরা তখন উত্তরপত্র বাতিল করে ‘গ’ সেটের প্রশ্নপত্র সরবরাহ করে নতুন করে পরীক্ষা নেন। এতে নির্ধারিত সময়ের মধ্যে শতভাগ প্রশ্নের উত্তর দিতে পারেনি তারা।
অভিভাবকরা অভিযোগ করেন, সন্তানরা দিন-রাত প্রস্তুতি নিয়ে পরীক্ষা হলে গিয়ে ভুল প্রশ্নপত্র পেল। এতে তারা মানসিকভাবে শুধু ভেঙেই পড়েনি, পরে অন্য প্রশ্নপত্র দিলে তা নিয়ে পরীক্ষা দিতে গিয়ে ভীতও হয়ে পড়ে।
যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র জানান, তথ্যপ্রযুক্তি পরীক্ষার প্রশ্নপত্রে বিজি প্রেসের মুদ্রণজনিত ত্রুটি ছিল। তিনি বলেন, আমাদের বোর্ডে ক্যারিয়ার শিক্ষা বিষয়ে পরীক্ষার্থী ২৩১ জন। আর তথ্যপ্রযুক্তি বিষয়ে ১ লাখ ৫৩ হাজার।
অন্য বোর্ডের সঙ্গে সামঞ্জস্য রেখে সব বোর্ডের পরীক্ষার রুটিন করা হয়। ওই রুটিনে পরীক্ষাবিহীন কর্মদিবস নেই। ফলে আন্তঃবোর্ড সমন্বয় কমিটির সঙ্গে কথা বলে তথ্যপ্রযুক্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হবে।
যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর আবদুল আলীম বলেন, তথ্যপ্রযুক্তি বিষয়ের নৈর্ব্যক্তিক প্রশ্নপত্রের বাকি তিনটি সেটে কোনো সমস্যা ছিল না। শুধু ‘ঘ’ সেটের প্রশ্নপত্রে ভুল ছিল। বিষয়টি বোর্ড কর্তৃপক্ষের নজরে এলে পরীক্ষা বাতিল করা হয়।
তথ্যপ্রযুক্তি বিষয়ে পূর্ণমান ৫০। এর মধ্যে ২৫ নম্বর নৈর্ব্যক্তিক ও বাকিটা ব্যবহারিক। নৈর্ব্যক্তিক পরীক্ষার সময় আধা ঘণ্টা।
জীবননগর : জীবননগর (চুয়াডাঙ্গা) প্রতিনিধি জানান, উপজেলার ৬ কেন্দ্রে মঙ্গলবার তথ্যপ্রযুক্তি বিষয়ের পরীক্ষার্থীদের মাঝে ভুল প্রশ্নপত্র সরবরাহ করা হয়। জীবননগর পাইলট মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রের শিক্ষার্থীরা জানান, পরীক্ষা শুরুর ১৫ মিনিট পর ওই ভুল ধরা পরে।
বাগেরহাট : বাগেরহাট প্রতিনিধি জানান, শরণখোলা উপজেলা সদরের রায়েন্দা সরকারি পাইলট হাইস্কুলের কেন্দ্রের সচিব মো. সুলতান আহমেদ গাজী জানান, শুধু ‘ঘ’ সেটের প্রশ্নপত্রে ভুল ছিল।

মতামত দিন

0 Comments

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password

Register