প্রথমবারের মতো চট্টগ্রামে এসেছে ৬ লাখ স্মার্ট কার্ড

চট্টগ্রামে এসেছে প্রায় ৬ লাখ উন্নতমানের আন্তর্জাতিক মান সম্পন্ন মেশিন রিডেবল জাতীয় পরিচয়পত্র তথা-স্মার্ট কার্ড। প্রথমবারের মতো চট্টগ্রামে ২৫’শ ৭৪ কার্টুনের মধ্যে এসব স্মার্ট কার্ড রয়েছে।

গতকাল শুক্রবার সকাল সাড়ে ১১টায় চট্টগ্রাম জেলা নির্বাচন অফিসে এসব কার্টুন এসেছে বলে জানান নির্বাচন কর্মকর্তারা।

চট্টগ্রামের ডবলমুড়িং থানা নির্বাচন কর্মকর্তা মো. সাঈদ হোসেন বলেন, “চট্টগ্রাম সিটি করপোরেশন তথা নগরীর তিনটি থানায় জন্য প্রথম লট হিসেবে প্রায় ৬ লাখ স্মার্ট কার্র্ডে ২৫’শ ৭৪ কার্টুন চট্টগ্রামে এসেছে। এদের মধ্যে ডবলমুরিং থানায় ৪’শ ৬টি, কোতোয়ালী থানার ৯’শ ৩৫টি এবং পাচঁলাইশ থানার জন্য ১২’শ ৩৩টি স্মার্ড কার্ডের কার্টুন চট্টগ্রামে এসেছে। পর্যায়ক্রমে চট্টগ্রামে আরো স্মার্ড কার্ড চট্টগ্রামে আশা শুরু করবে। সকল কার্যক্রম শেষে ঢাকা অফিস থেকে সিডিউল তৈরি করলে দ্রুত সময়ের মধ্যে চট্টগ্রামে ভোটারদেরকে এসব স্মার্ড কার্ড নিয়মতান্ত্রিকভাবে বিতরণ করা হবে এবং প্রথমবারের মতো ভোটাররা এসব কার্ড পাবেন। “

চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, ২০১৪ সালে সারাদেশে ৪৭ লাখ নতুন ভোটার হয়েছিল। প্রথম পর্যায়ে সারাদেশের এই ৪৭ লাখ ভোটারকে স্মার্ট কার্ড দেওয়া হবে। চট্টগ্রামের ১৪ উপজেলায় ১ লাখ ৬৪ হাজার ৭৭৫ জন এবং নগরে ৭৩ হাজার ৮৫০ জনকে স্মার্ট কার্ড জাতীয় পরিচয়পত্র দেয়া হবে। তাদের মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৪২ হাজার ১৭৮ জন এবং নারী ভোটার ৯৬ হাজার ৪৪৭ জন। এসব ভোটার ২০১৪ সালের ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে নতুন ভোটার হিসেবে অন্তর্ভুক্ত হয়েছিলেন। নতুন ভোটার ছাড়াও ২০১৪ সালের আগে ভোটার হওয়াদেরও পুরনো কার্ড নিয়ে স্মার্ট কার্ড দেওয়া হবে।

উল্লেখ্য, স্মার্ট কার্ডের বৈশিষ্ট্য হচ্ছে এ কার্ডে তিন স্তরে ২৫টির অধিক নিরাপত্তা থাকবে। কার্ডটি বর্তমান জাতীয় পরিচয়পত্রের চেয়ে অনেক বেশি দীর্ঘস্থায়ী ও টেকসই। স্মার্ট কার্ডটি সহজে নকল করা যাবে না। কার্ডটিতে চিপ, দুটি বারকোড, মেশিন রিডেবল জোন (এমআরজেড) এ তিনটি স্তর থাকবে। এই কার্ডটি হবে একেবারেই নির্ভুল।

Print Friendly, PDF & Email
 

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password

%d bloggers like this: