পানি আসবেই, কেউ আটকে রাখতে পারবে না: শেখ হাসিনা

ভারত সফরের বিস্তারিত জানানোর জন্য আয়োজিত সংবাদ সম্মেলনে তিস্তা চুক্তির বিষয়ে এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘পানি আসবেই, পানি কেউ আটকে রাখতে পারবে না’।

১১ এপ্রিল মঙ্গলবার বিকেল সাড়ে চারটায় গণভবনে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।
তিস্তা চুক্তির ভবিষ্যত বিষয়ে শেখ হাসিনা বলেন, আমরা এ ব্যাপারে আলোচনা বহুদিন ধরে করছি। এবার মমতা বলেছেন আশপাশের আরও কয়েকটি নদীকে সংযোগ করে পানি দেবেন। আমিও পাল্টা প্রস্তাব দিয়েছি মমতাকে। বলেছি এই নদীগুলো থেকে তিস্তায় পানি নিয়ে যাতে তিস্তা থেকেই বাংলাদেশকে পানি দেয়।
শেখ হাসিনা জানান, তার এ পল্টা প্রস্তাবে জবাবে মমতা বলেছেন এটা নিয়ে স্টাডি করতে হবে। তখন এটা দীর্ঘসূত্রিতায় পড়ে যেতে পারে। তবে নরেন্দ্র মোদি স্পষ্ট বলেছেন, তার সরকারের আমলেই তিস্তা চুক্তি হবে।
বিএনপি সরকারের সময় গজলডোবায় ব্যারেজ নির্মাণের সমালোচনা করে প্রধানমন্ত্রী বলেন, ওই ব্যারেজের কুফল এখনও ভোগ করতে হচ্ছে।
প্রধানমন্ত্রী বলেন, তার ভারত সফরের মধ্য দিয়ে ঢাকা-দিল্লি সম্পর্কে নতুন গতির সঞ্চার হয়েছে। ভারত সফরের আরকটি গুরুত্বপূর্ণ বিষয় হলো- জঙ্গিবাদ দমনে ভারত-বাংলাদেশ ঐক্যমতে পৌঁছেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ৭-১০ এপ্রিল পর্যন্ত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে চার দিন ভারত সফর করেন।

২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনে তার নেতৃত্বাধীন বর্তমান সরকার ক্ষমতাসীন হওয়ার পর এটাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি পর্যায়ে প্রথম ভারত সফর। প্রধানমন্ত্রী এর আগে ২০১০ সালের জানুয়ারিতে এক সরকারি সফরে ভারত যান। ২০১৫ সালে ফিরতি সফরে বাংলাদেশে আসেন ভারতের প্রধানমন্ত্রী।

Print Friendly, PDF & Email
 

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password

%d bloggers like this: