পাকিস্তানের জয়ে র‌্যাংকিংয়ে অবনতি বাংলাদেশের

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির অষ্টম আসরে ফাইনালে জায়গা করে নিয়েই শ্রীলঙ্কাকে টপকে র‍্যাংকিংয়ের সপ্তম স্থানে ওঠে এসেছিল পাকিস্তান। ১৮ জুন রোববার ফাইনালে ভারতকে হারিয়ে বাংলাদেশকেও টপকে গেল সরফরাজ আহমেদের দল। আইসিসির ওয়ানডে র‍্যাংকিংয়ে ৯৫ পয়েন্ট নিয়ে ছয়ে এখন পাকিস্তান।

আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে দুর্দান্ত পারফরম্যান্সের সুবাদে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের ষষ্ঠ স্থানে থেকে চ্যাম্পিয়নস ট্রফি ২০১৭ আসরের লড়াই শুরু করেছিল বাংলাদেশ। সেমিফাইনাল থেকে ছিটকে পড়ার পরও সেই র‌্যাংকিংয়ে কোনো পরিবর্তন আসেনি। তবে ফাইনালে ভারতকে হারানোয় নিজেদের সপ্তম অবস্থান থেকে এক ধাপ উন্নতি হয়েছে পাকিস্তানের। আর পাকিস্তানের এমন সাফল্যে ওয়ানডে র‌্যাংকিংয়ে অবনতি ঘটেছে মাশরাফি বিন মুর্তজার দলের। ৯৪ পয়েন্ট নিয়ে র‍্যাংকিংয়ের সাত নম্বরে নেমে এসেছে বাংলাদেশ।

ফাইনাল হেরে যাওয়ায় আবারও তৃতীয় স্থানে ফিরে গেছে ভারত। বাংলাদেশের বিপক্ষে সেমিফাইনাল জিতে দুইয়ে উঠেছিল বিরাট কোহলির দল। কিন্তু চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের কাছে হেরে দুই পয়েন্ট হারিয়ে ১১৬ পয়েন্ট নিয়ে তিনে অবনমন ঘটেছে ভারতের। ১১৭ পয়েন্ট নিয়ে দুইয়ে অবস্থান করছে অস্ট্রেলিয়া। তবে গ্রুপ পর্ব থেকে বিদায় নিলেও শীর্ষস্থান ধরে রেখেছে দক্ষিণ আফ্রিকা এবি ডি ভিলিয়ার্সের দলের রেটিং পয়েন্ট ১১৯।

র‍্যাংকিংয়ের ছয় নাম্বার জায়গাটি হারালেও ভয়ের কিছু নেই বাংলাদেশের। এখনও ২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলার সম্ভাবনা এখনো উজ্জ্বল বাংলাদেশের। ২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলবে স্বাগতিক ইংল্যান্ড ও এ বছরের ৩০ সেপ্টেম্বর ওয়ানডে র‍্যাংকিংয়ের শীর্ষ সাতটি দল। দুবারের বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের দুর্দশা সম্ভাবনা বাড়িয়েছে বাংলাদেশের।

আফগানিস্তানের সঙ্গে সিরিজ ড্র করায় ২ পয়েন্ট হারিয়েছে ক্যারিবীয়রা। ৭৭ পয়েন্ট নিয়ে নয়ে থাকা ওয়েস্ট ইন্ডিজের চেয়ে বাংলাদেশ এগিয়ে আছে ১৭ পয়েন্টে। অষ্টম দল শ্রীলঙ্কাও এগিয়ে আছে ১৬ পয়েন্টে। ফলে সাত নম্বরে থাকা বাংলাদেশের সঙ্গে র‍্যাংকিংয়ে আট নম্বর জায়গাটির ব্যবধান মাত্র এক রেটিং পয়েন্ট হলেও দুশ্চিন্তার কিছু নেই। ৩০ সেপ্টেম্বরের মধ্যে শীর্ষ আটে থাকা দলগুলো সরাসরি জায়গা করে নেবে ২০১৯ বিশ্বকাপে।

Print Friendly, PDF & Email
 

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password

%d bloggers like this: