নড়াইলে কৃষি যান্ত্রিকীকরণে সিমিটের তথ্য বিনিময় সভা

 উজ্জ্বল রায়, নড়াইল জেলা প্রতিনিধি “নড়াইলে, ইউএসএআইডি এর অর্থায়নে সিসা-এমআই প্রকল্প, আন্তর্জাতিক ভূট্টা ও গম উন্নয়ন কেন্দ্র (সিমিট), যশোর হাবের আয়োজনে দিনব্যপি তথ্য বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার, নড়াইল জেলার কালিয়া ঊপজেলা কৃষি অফিস, ডিএই এর সম্মেলন কক্ষে ১৪ টি ইউনিয়নের মোট ৩০ টি ব্লকের উপ- সহকারী কৃষি কর্মকর্তাসহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকদের নিয়ে কম খরচে ও কম সময়ে কৃষির প্রতিটি ক্ষেত্রে লাভজনকভাবে টেকসই ও সময়োপযোগী আধুনিক কৃষি যন্ত্রপাতির ব্যবহার বাড়ানো এবং লোকল সার্ভিস প্রভাইডার (এলএসপি) ও কৃষক পর্যায়ে এই সমস্ত যন্ত্রপাতি সহজলভ্য করার উপর এ সভা অনুষ্ঠিত হয়।
ঊক্ত তথ্য বিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে ঊপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, কালিয়া ঊপজেলা কৃষি অফিসার, কৃষিবিদ সুবির কুমার বিশ^াস, বিশেষ অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ মো. নূরুল ইসলাম, আন্তর্জাতিক ভূট্টা ও গম উন্নয়ন কেন্দ্র (সিমিট) যশোর হাবের মেশিনারী ডেভেলপমেন্ট অফিসার, ইঞ্জিনিয়ার সুবল চন্দ্র মন্ডল ও আইডিই-বাংলাদেশের বিজনেজ ফ্যসিলিটেশন অফিসার মো. হোসেন আলী এবং জাগরণী চক্র ফাউন্ডেশনের মো. হাফিজুর রহমান।
উক্ত তথ্য বিনিময় সভায় আগত উপ- সহকারী,কর্মকরতা, এ সময় গণমাধ্যমকর্মীদের মধ্যে উপস্থিত ছিলেন জেলা অনলাইন মিডিয়া ক্লাবের সভাপতি উজ্জ্বল রায়, সাধারণ সম্পাদক মোঃ হিমেল মোল্যা, আলোকিত সংবাদের প্রতিনিধি বুলু দাস, সমাজের কাগজের আশরাফ উজ্জ্বল,, আলোকিত সংবাদের প্রতিনিধি ওবায়দুর রহমান, চ্যানেল নাইনের প্রতিনিধি ইমরান হোসেন, দৈনিক যশোরের লোহাগড়া প্রতিনিধি শেখ মশিয়ার রহমান ও দৈনিক যশোরের কালিয়া প্রতিনিধি শরিফুল ইসলাম প্রমুখ। অনুষ্ঠানে জেলা বিভিন্ন দপ্তরের কর্মকর্তা তাদের কর্ম এলাকার কৃষক ও কৃষিতে আগ্রহ হারিয়ে ফেলা স্থানীয় যুবক যন্ত্রের মধ্যমে কৃষি কাজে উসাহী হচ্ছেন। এমতাবস্থায়, এ অলের কৃষক ও তাদের কারিগরী জ্ঞান বাড়ানোর জন্য সিমিটের সহযোগীতা জোরদার করার কথা বলেন।
এ সময় প্রধান অতিথি কালিয়া ঊপজেলা কৃষি অফিসার বলনে, আগামী দিনে কৃষিক্ষেত্রে কৃষি যান্ত্রিকীকরণের কোন বিকল্প নেই। এক্ষেত্রে সিমিটের  পাওয়ার টিলার চালিত সিডার (একসাথে চাষ ও বীজ বপন যন্ত্র),  ধান ও গম কাটার যন্ত্র (রিপার), পাওয়ার থ্রেসার ও সেচ যন্ত্র এক্সিয়েল ফ্লো পাম্প (জাম্বো  পাম্প)  দক্ষিণালের যান্ত্রিক কৃষিকে এগিয়ে নিতে গুরুত¦পূর্ণ ভ’মিকা পালন করছে এবং অত্র উপজেলায় এসকল মেশিনের অনেক চাহিদা রয়েছে। কৃষি যান্ত্রিকীকরণের উপর সরকারী ভর্তূকির বিষয়েও আলোকপাত করেন। তিনি সিসা-সিমিট এর কার্যক্রমকে সাধুবাদ জানান এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পক্ষ থেকে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন।
অত্র প্রকল্পের ইঞ্জিনিয়ার বলেন, শিল্পায়ন ও সময়ের সাথে সাথে কৃষি শ্রমিকদের অন্যত্র চলে যাওয়া, নতুন প্রজন্মের কাছে কৃষি কাজ সর্বোচ্চ আগ্রহে না থাকা এবং খরচ বেড়ে যাওয়ায় কৃষি খাত চ্যালেঞ্জের সম্মুখীন হয়ে পড়েছে। বাংলাদেশের দরিদ্র ও কৃষিনির্ভর জনগোষ্ঠির আয়বৃদ্ধি, খাদ্য নিরাপত্তা এবং জীবনযাত্রার মান উন্নয়নের জন্য সিমিট প্রদত্ত সময়োপযোগী স্বল্প মূল্যের আধুনিক কৃষি যন্ত্রপাতির ব্যবহার বাড়ানোর কোনো বিকল্প নেই। এজন্য সিমিট বিভিন্ন কৃষি যন্ত্রপাতির পরিচিতি ও ব্যবহার, ফসল উŤপাদন ও সংরক্ষণ এর জন্য কৃষক, লোকল সার্ভিস প্রভাইডার (এলএসপি), মেকানিক ও উপ- সহকারী কৃষি কর্মকর্তাদের প্রশিক্ষণ দিয়ে থাকেন বলে জানান।

Print Friendly, PDF & Email
 

Notice: Uninitialized string offset: 0 in /home/joynalbd/public_html/bdnewstimes.com/wp-content/themes/bdnewstimes/bothsidebar.php on line 160

0 Comments

Leave a Reply

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password

%d bloggers like this: