দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুদিনের সরকারি সফরে অস্ট্রিয়ায় আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার (আইএইএ) সম্মেলনে যোগদান শেষে দেশে ফিরেছেন।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইটে বুধবার সকাল ৭টা ২০ মিনিটে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা।

মঙ্গলবার স্থানীয় সময় সন্ধ্যায় প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইট ভিয়েনা আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে। এসময় অস্ট্রিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত এবং ভিয়েনাস্থ জাতিসংঘ অফিসসমূহে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মো. আবু জাফর প্রধানমন্ত্রীকে বিদায় জানান।

গতকাল প্রধানমন্ত্রী ‘আন্তর্জাতিক আনবিক শক্তি সংস্থার টেকনিকেল সহযোগিতা কর্মসূচি : ৬০ বছর পেরিয়ে’  উন্নয়নে অবদান শীষর্ক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন। তিনি সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে ভাষণ দেন। পরে প্রধানমন্ত্রী আইএইএ’র মহাসচিব ইয়োকিয়া আমানোর সাঙ্গে তার  কার্যালয়ে বৈঠক করেন।  ভিয়েনা সম্মেলন কেন্দ্রে শুরু হওয়া এই সম্মেলনে আফ্রিকা, এশিয়া, ইউরোপ, দক্ষিণ আমেরিকা ও ক্যারিবিয়ান অঞ্চলের বিভিন্ন দেশের নেতারা অংশ নেন।

ওই অনুষ্ঠানে নতুন প্রযুক্তির উদ্ভাবন ও জ্ঞান বিনিময়ের মধ্যে দিয়ে অংশীদারিত্বের ভিত্তিতে টেকসই উন্নয়ন নিশ্চিত করতে সায়েন্স ডিপ্লোমেসির ওপর গুরুত্ব আরোপ করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

সফরকালে প্রধানমন্ত্রী অস্ট্রিয়ার চ্যান্সেলর ক্রিস্টিয়ান কের্ন এর সঙ্গে এবং সেদেশের প্রেসিডেন্ট আলেকজান্ডার ভ্যানডার বিলেনের সঙ্গে পৃথক বৈঠক করেন।

তথ্যসূত্র : বাসস

0 Comments

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password

Register