ত্বকের আর্দ্রতা ধরে রাখুন ৬টি উপায়ে

গরমকালে সবচেয়ে বেশি ত্বক ক্ষতিগ্রস্ত হয়। ত্বক পানি শূন্য হয়ে রুক্ষ, শুষ্ক হয়ে পড়ে। এখন আবহাওয়াটা রোদ বৃষ্টির সংমিশ্রণ। এটি ত্বকের উপর বাজে প্রভাব ফেলে। তাই এই সময় ত্বকের বাড়তি যত্নের প্রয়োজন পড়ে থাকে। প্রচুর পরিমাণ পানি পানের পাশাপাশি প্রাকৃতিক কিছু উপায়ে ত্বকের  আর্দ্রতা ধরে রেখে এর পিএইচ লেভেলে ভারসাম্য বজায় রাখাতা জরুরী।  প্রাকৃতিক এই উপাদানগুলোতে প্রচুর পরিমাণ অ্যান্টি অক্সিডেন্ট এবং পুষ্টি রয়েছে যা ত্বক সুস্থ রাখবে প্রচন্ড গরম এবং আবহাওয়ার পরিবর্তনেও।

১। অলিভ অয়েল

অলিভ অয়েলে ফ্যাটি অ্যাসিড এবং অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে যা ত্বক সুস্থ রাখে। ত্বকে কিছু পরিমাণ অলিভ অয়েল ম্যাসাজ করুন গোসলের আগে। এটি সাবান এবং পানির কারণে ত্বক রুক্ষ হওয়া রোধ করবে।

২। প্রাকৃতিক সাবান ব্যবহার

কেমিক্যালযুক্ত সাবান ব্যবহার থেকে বিরত থাকুন। কেমিক্যাল সাবান ত্বক থেকে প্রাকৃতিক তেল দূর করে ত্বক রুক্ষ করে তোলে। তাই প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি সাবান ব্যবহার করুন।  

৩। আভোকাডো

আভোকাডোতে প্রচুর পরিমাণ স্বাস্থ্যকর ফ্যাট রয়েছে যা ত্বক আর্দ্র করতে সাহায্য করে। এছাড়া আভোকাডো ফেসপ্যাক ত্বকের জন্য উপকারী। একটি আভোকাডোর পেস্ট, এক চা চামচ আভোকাডো অয়েল দিয়ে ভালো করে মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এই প্যাকটি ত্বকে  ব্যবহার করুন। ৫ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।  

৪। মধু  

সব ধরনের ত্বকের জন্য মধু উপকারী। মধু ত্বক থেকে ময়লা দূর করে ত্বক আর্দ্র রাখে। এই সময় মধুর যেকোনো প্যাক ব্যবহার করতে পারেন। এমনকি সরাসরি ত্বকে মধু ব্যবহার করতে পারেন। মধু ব্যবহারের কিছু সময় পর কুসুম গরম পানি দিয়ে ত্বক ধুয়ে ফেলুন। এটি ত্বক নরম কোমল করে তোলে।

৫। টকদই

এক চা চামচ মধু, এক চা চামচ অলিভ অয়েল, এক চা চামচ টকদই এবং আধা চা চামচ লেবুর রস একসাথে মিশিয়ে ত্বকে ব্যবহার করুন। সেনসিটিভ ত্বকের ক্ষেত্রে লেবুর রস ব্যবহার থেকে বিরত থাকুন। পাঁচ মিনিট পর ত্বক পানি দিয়ে ধুয়ে ফেলুন। ব্রণ প্রবণ ত্বকের জন্য এই প্যাকটি বেশ কার্যকর।

৬। কলার ফেসপ্যাক

এক চা চামচ মধু, এক চা চামচ নারকেল তেল বা বাদাম তেল বা তিলের তেল এবং অর্ধেকটা কলা বা আভোকাডো চটকে প্যাক তৈরি করুন। এই প্যাকটি ত্বকে ব্যবহার করুন। ৫ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

সূত্র: বিউটি এন্ড টিপস  

সম্পাদনা: রুমানা বৈশাখী

0 Comments

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password

Register