ডিএসসিসির ফুটপাত পাহারায় আনসার

নিজস্ব প্রতিবেদক :

রাজধানীর গুলিস্তান-মতিঝিলের ফুটপাত হকারমুক্ত রাখতে পাহারাদার হিসেবে আনসার নিয়োগ দিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।

তারা প্রতি কর্ম দিবসে সকাল ৯টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত দায়িত্ব পালন করছেন। বৃহস্পতিবার আনসারদের গুলিস্তান এলাকায় টহল দিতে দেখা গেছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, স্থানীয় প্রভাবশালীদের ছত্রছায়ায় ডিএসসিসির নির্দেশনা উপেক্ষা করে রাজধানীর গুলিস্তান এলাকায় পসরা সাজিয়ে বসেন হকাররা। হকাররা যেন নির্দিষ্ট সময়ের আগে বসতে না পারেন সেজন্য টহল দিচ্ছেন।

গুলিস্তানের ফুলবাড়িয়া মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভারের নিচের ফুটপাতের ব্যবসায়ী সুমন বলেন, সাত বছর ধরে দোকান করছি। আনসার দেখলেই দোকান বন্ধ রাখি, যাওয়ার পর আবার দোকান খুলি।

তিনি বলেন, পুনর্বাসন না করে মেয়র আমদের উচ্ছেদ করেছেন। আমরা দোকান নিয়ে ফুটপাতে বসব।

গুলিস্তানের পাতাল মার্কেটের ফুটপাতে ফল বিক্রি করেন সাজিদ হোসেন। তিনি বলেন, মেয়র ফুটপাত দখল মুক্ত রাখতে আনসার মোতায়েন করেছেন। আনসার আসার আগেই আমরা খবর পেয়ে দোকান বন্ধ রাখি, চলে যাওয়ায় পর আবার দোকান নিয়ে বসি। আমাদের কোনো দিন উচ্ছেদ করতে পারবেন না মেয়র।

কীভাবে খবর পান জানতে চাইলে তিনি বলেন, লাইনম্যান-স্থানীয় প্রভাবশালীরা ফোন দিয়ে দোকান বন্ধ রাখতে বলে। চলে গেলে আবার দোকান নিয়ে বসি। ডিএসসিসিতে আমাদের লোকজন আছে তারা উচ্ছেদসহ আনসার আসার তথ্য জানান লাইনম্যানদের।

এ ব্যাপারে গুলিস্তানে কথা হয় ডিএসসিসির এক আনসারের সঙ্গে। তিনি নাম প্রকাশ না করে বলেন, হকাররা কীভাবে খবর পায় জানি না। মতিঝিল থাকলে শুনি গুলিস্তানে হকাররা দোকান নিয়ে বসছে। এসে দেখি হকার নেই। তারা কীভাবে এ তথ্য পায় বুঝতে পারছি না।

তিনি বলেন, হকারদের স্থানীয়রা শেল্টার দেয়। এ কারণে ডিএসসিসির ফুটপাত থেকে হকার মুক্ত করা যাচ্ছে না।

এ ব্যাপারে ডিএসসিসি মেয়র সাঈদ খোকন বলেন, পথচারী চলাচলের জন্য ফুটপাত উন্মুক্ত রাখা হবে। উচ্ছেদ অভিযান শেষ হয়নি, এটা এখনো চলমান। উচ্ছেদ অভিযানের পাশাপাশি আনসারসহ স্বেচ্ছাসেবক দেওয়া হয়েছে, যাতে কেউ ফুটপাতে বসতে না পারে।

হকারদের পুনর্বাসনের বিষয় নিয়ে গত ১১ জানুয়ারি নগর ভবনের সভাকক্ষে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ও হকার নেতাদের সঙ্গে বৈঠক করেন মেয়র। বৈঠকে সিদ্ধান্ত হয় ১৫ জানুয়ারি থেকে কর্মদিবসে গুলিস্তান, মতিঝিল ও এর আশপাশ এলাকার ফুটপাতে দিনের বেলা কোনো হকার বসতে দেওয়া হবে না। তবে অফিস শেষে সন্ধ্যা সাড়ে ৬টা থেকে তারা গুলিস্তান-মতিঝিল এলাকায় বসতে পারবে।

Print Friendly, PDF & Email
 

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password

%d bloggers like this: