breaking news New

টয়লেট শেষে হাত ধোয় না ৪০% নারী!

আন্তর্জাতিক ডেস্ক: জীবনের অন্যতম গুরুত্বপূর্ণ কাজ হলো পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা। আর পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে মানুষের প্রথম কাজ ঠিকঠাক হাত ধোয়া। খাবার শুরুতে যেমন হাত ধোয়া দরকার, তেমনি দরকার খাবার বানাতে বা পরিবেশন করতেও। প্রতিটা ক্ষেত্রে হাত ধোয়া সুস্বাস্থ্যের পূর্বশর্ত।

তবে অনেকেই আছেন যারা বাথরুমে গেলেও প্রাথমিক পরিচ্ছন্নতাটুকু মেনে চলেন না। কোনো রকমে কাজ সেরে তাড়াহুড়ো করে বেরিয়ে আসেন। অনেকে তো ফ্লাশ করতে বা পানি ঢালতেও ভুলে যান।

সম্প্রতি প্রায় এক লাখ মানুষের ওপর একটি সমীক্ষা চালায় ভারতের এক সাবান কোম্পানি। এতেই ভয়বহ তথ্য উঠে এসেছে। বাথরুম ব্যবহারের পর ৬০ শতাংশ পুরুষ নাকি হাত ধোয় না। তবে শুধু পুরুষরাই নয়, এই তালিকায় নারীরাও রয়েছে। দেশটির ৪০ শতাংশ নারী বাথরুম ব্যবহারের পর হাত না ধুয়ে কোনো রকমে নিজেদের পোশাকে মুছে নেয়।

ভারতীয় সংবাদ মাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, ওই সাবান কোম্পানির চালানো সমীক্ষায় বেশ কয়েকটি বাধরুমে বসানো ক্যামেরায় এই তথ্য ধরা পড়ে। এতে দেখা যায়, বেশিরভাগ নারী-পুরুষই বাথরুম থেকে বের হয়ে ঠিকভাবে হাত না ধুয়ে সোজা বেরিয়ে যান।

এমন চিত্র দেখে দেশটির এক খাদ্য নির্মাণকারী সংস্থা বাথরুমে ক্যামেরা লাগানোর কথা চিন্তা করেছে। কারণ, হাইজিন রক্ষা করার জন্য বাথরুম শেষে হাত ধোয়া আবশ্যক। খাবারের সঙ্গে অনেক মানুষের জীবন জড়িত থাকে। তাদের হাতে খাবার খেয়ে কেউ অসুস্থ হয়ে পড়ুক এমনটা চায় না ওই খাদ্য নির্মাণকারী সংস্থা।

মতামত দিন

0 Comments

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password

Register