ট্রাম্পকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ শেখ হাসিনার

ডেস্ক রিপোর্ট : সৌদি আরবের রিয়াদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শুভেচ্ছা বিনিময় হয়েছে। শেখ হাসিনা প্রেসিডেন্ট ট্রাম্পকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছেন ।

রিয়াদের কিং আব্দুল আজিজ আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে রোববার ‘আরব ইসলামিক আমেরিকান সামিটে’ ট্রাম্পের সঙ্গে শুভেচ্ছা বিনিময়কালে তিনি এ আমন্ত্রণ জানান। তার আমন্ত্রণে বাংলাদেশ সফরের আশা প্রকাশ করেছেন ট্রাম্প।

বাংলাদেশের পররাষ্ট্রসচিব শহীদুল হক বিষয়টি নিশ্চিত করেছেন। রোববার সম্মেলন শেষে শহীদুল হক বলেন, সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্পের শুভেচ্ছা বিনিময় হয়েছে। এ সময় শেখ হাসিনা ট্রাম্পকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। ট্রাম্প বাংলাদেশ সফরের আশা প্রকাশ করেছেন।

এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কঠোরভাবে জঙ্গিবাদ মোকাবেলা নিশ্চিত করতে সন্ত্রাসীদের অস্ত্র ও অর্থায়নের যোগান বন্ধে বৈশ্বিক উদ্যোগ গ্রহণের আহ্বান জানিয়েছেন। রোববার সৌদি আরবের রাজধানীতে কিং আবদুল আজিজ আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আরব-ইসলামিক-আমেরিকান সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

বাংলাদেশের প্রধানমন্ত্রী একই সঙ্গে মুসলিম দেশগুলোর প্রতি মুসলিম উম্মাহর মধ্যে বিভেদ সৃষ্টি বন্ধ ও শান্তির নীতি অবলম্বনের জন্যে আন্তর্জাতিক পর্যায়ে সংলাপে অংশগ্রহণের আহ্বান জানিয়ে বলেন, ‘সন্ত্রাস ও চরমপন্থা বিশ্বের শান্তির জন্য কেবল বড় হুমকি। এটি যে কোন দেশ, ধর্ম ও জনগণের কাছে গ্রহণযোগ্য নয়।’

শেখ হাসিনা বলেন, বাংলাদেশ সকল প্রকার চরমপন্থার বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’ নীতি গ্রহণ করেছে এবং সর্বদাই যে কোন ধরনের একক বা সম্মিলিত সন্ত্রাস ও উৎসের বিরুদ্ধে অবস্থান নিচ্ছে। সন্ত্রাসীদের কোন ধর্ম, বিশ্বাস বা মৌলিক পরিচয় নেই।

ইসলাম শান্তি ধর্ম উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ইসলাম কখনো সহিংসতা বা হত্যাকাণ্ড সমর্থন করে না এবং ‘আমরা যে কোন ধরনের চরমপন্থা ও সহিংসতায় ধর্মকে ব্যবহারের ক্ষেত্রে বিচার্য মনে করি না।’

শেখ হাসিনা বলেন, ইরাক ও সিরিয়ার মতো যুদ্ধাবিধ্বস্ত দেশগুলো সন্ত্রাসী সংগঠনসমূহের অভিযান এবং সদস্য সংগ্রহের কেন্দ্রে পরিণত হয়েছে। তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধোত্তর যুক্তরাষ্ট্রের মার্শাল পরিকল্পনা অনুসরণে মধ্যপ্রাচ্যে যুদ্ধবিধ্বস্ত দেশগুলোর জন্য একটি পুনর্গঠন ও উন্নয়ন পরিকল্পনা গ্রহণের আহ্বান জানান।

অনুষ্ঠানে সৌদি আরবের বাদশা ও দু’টি বড় মসজিদের খাদেম সালমান বিন আবদুল আজিজ আল সউদ, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং আরব ও অন্যান্য মুসলিম দেশসমূহের সরকার ও রাষ্ট্র প্রধানগণ বক্তব্য রাখেন।

এর আগে শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরব ইসলামিক আমেরিকান (এআইএ) সম্মেলনে যোগ দিতে চারদিনের সরকারি সফরে সৌদি আরবের রিয়াদে যান। শনিবার স্থানীয় সময় রাত সোয়া ১১টার দিকে শেখ হাসিনা রিয়াদের কিং খালিদ আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে সৌদি আরবের সুরাবিষয়ক প্রতিমন্ত্রী মোহাম্মদ ফয়সল বিন আবু সাদ এবং রিয়াদে বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ তাকে অভ্যর্থনা জানান।

প্রধানমন্ত্রীকে রিয়াদের কিং খালিদ বিমানবন্দর থেকে মোটর শোভাযাত্রা করে রিয়াদের মোভেনপিক হোটেলে নিয়ে যাওয়া হয়। সৌদি আরবের বাদশা সালমান বিন আব্দুল আজিজ আল সউদের আমন্ত্রণে এই সম্মেলনে যোগ দিচ্ছেন শেখ হাসিনা।

 

0 Comments

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password

Register