breaking news New

জুনেই আসছে ফেসবুকের মুদ্রা ক্রিপটোকারেন্সি

জুন মাসের শেষ দিকেই দীর্ঘ প্রতীক্ষিত ভার্চুয়াল মুদ্রা ক্রিপটোকারেন্সি ছাড়তে যাচ্ছে সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক। দীর্ঘদিন ধরেই ফেসবুকের এ মুদ্রা নিয়ে গুঞ্জন রয়েছে। ‘প্রজেক্ট লিব্রা’ নামে একটি প্রকল্পের অধীনে ফেসবুক তাদের ভার্চুয়াল মুদ্রা তৈরি করছে।

বৈশ্বিক ফেসবুক ব্যবহারকারীদের কথা মাথায় রেখেই এ মুদ্রা তৈরি করা হচ্ছে। এ মুদ্রার মাধ্যমে ফেসবুক ব্যবহারকারীরা বিভিন্ন দেশে লেনদেন ও অনলাইনে কেনাকাটা করতে পারবেন। আইএএনএসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

যেসব ব্যবসায়ী ফেসবুকের এ ক্রিপটোকারেন্সি গ্রহণ করবেন তাদের বিশেষ বোনাস দেওয়ার পরিকল্পনাও করেছে ফেসবুক। প্রজেক্ট লিব্রার সঙ্গে যুক্ত কর্মীরা চাইলে তাদের বেতন ক্রিপটোকারেন্সিতে নিতে পারবেন। নিরাপত্তার কথা বিবেচনা করে ফেসবুক তাদের ভার্চুয়াল মুদ্রা আনতে ব্যাকচেইন প্রযুক্তি ব্যবহার করছে এবং বিটকয়েনের চেয়ে আরও কেন্দ্রীয় ব্যবস্থাভিত্তিক করার উদ্যোগ নিয়েছে।

এ ছাড়া বাইরের থার্ড পার্টি প্রতিষ্ঠানকে এর সঙ্গে যুক্ত করছে। এক কোটি মার্কিন ডলার লাইসেন্স ফি দিয়ে ফেসবুকের সহযোগী হতে পারবে থার্ড পার্টি প্রতিষ্ঠান। এ মুদ্রা টেকসই রাখতে ফেসবুকের পক্ষ থেকে ব্যবস্থা নেওয়া হবে।

গত ফেব্রুয়ারিতে মার্ক জাকারবার্গ বলেছিলেন, ব্যাকচেইন প্রযুক্তিতে ফেসবুক লগইন করতে তিনি আগ্রহী। গত মে মাস থেকে ফেসবুক ক্রিপটোকারেন্সিভিত্তিক পেমেন্ট সিস্টেম তৈরিতে কর্মী নিয়োগ দিতে শুরু করে।

ফেসবুকের মেসেঞ্জারের প্রধান ডেভিড মার্কাসের নেতৃত্বে একদল কর্মী ফেসবুকে ব্যাকচেইনের ব্যবহারের সম্ভাব্যতা খতিয়ে দেখছেন।

মতামত দিন

0 Comments

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password

Register