জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার আদালত বদল

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে দুদকের দায়ের করা জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলাটি শুনানির জন্য ঢাকার জ্যেষ্ঠ বিশেষ জজ আদালত থেকে ঢাকা বিশেষ জজ আদালত-৫ এ স্থানান্তর করা হয়েছে। ফলে মামলাটি এখন থেকে ড. মো. আক্তারুজ্জামানের নেতৃত্বাধীন ঢাকা বিশেষ জজ আদালতে অনুষ্ঠিত হবে। বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি শহিদুল করিমের হাইকোর্ট বেঞ্চ বুধবার এ আদেশ দেন। পরে খালেদা জিয়ার আইনজীবী জাকির হোসেন ভূঁইয়া সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেন।

আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী ও ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। তাদের সহযোগিতা করেন আইনজীবী জাকির হোসেন ভূঁইয়া। অন্যদিকে দুদকের পক্ষে শুনানি করেন আইনজীবী খুরশীদ আলম খান। আদালত পরিবর্তন সংক্রান্ত আবেদনটি ১৫ মে করেন খালেদা জিয়া।

এর আগে মঙ্গলবার জিয়া অরফানেজ ট্রাস্ট মামলাটিও একই আদালতে শুনানির জন্য হাইকোর্ট আদেশ দেন।

জিয়া অরফানেজ ট্রাস্টে দুর্নীতির অভিযোগে দায়ের করা মামলায় রাজধানীর বকশিবাজারে স্থাপিত তৃতীয় বিশেষ জজ আদালতের বিচারক আবু আহমেদ জমাদারের প্রতি অনাস্থা জানিয়ে ২৬ এপ্রিল হাইকোর্টে আবেদন করেছিলেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া।

আবেদনে মামলার কার্যক্রমের ওপর স্থগিতাদেশও চাওয়া হয়েছিল। তবে এ আবেদন মঞ্জুর করেননি হাইকোর্ট। এরপর হাইকোর্ট বিশেষ জজ কামরুল হোসেন মোল্লার আদালতে মামলটি শুনানির জন্য পাঠান। কিন্তু ওই বিচারক এই মামলার অভিযোগ দাখিলের সময় দুদকের পরিচালক ছিলেন বিধায় ন্যায়বিচার না পাওয়ার আশঙ্কা প্রকাশ করেন খালেদা জিয়া। পরে তিনি এই বিচারকের ওপরও অনাস্থা প্রকাশ করেন। এরপর মামলাটি নতুন আদালতে স্থানান্তর করা হয়।

মামলার বিবরণে জানা যায়, ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলা দায়ের করে দুদক। এতিমদের সহায়তা করার উদ্দেশ্যে একটি বিদেশি ব্যাংক থেকে আসা ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাতের অভিযোগে এ মামলা দায়ের করা হয়।

খালেদা ছাড়াও এ মামলার অপর আসামিরা হলেন- বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান, সাবেক সংসদ সদস্য ও ব্যবসায়ী কাজী সালিমুল হক কামাল, সাবেক মুখ্যসচিব কামাল উদ্দিন সিদ্দিকী, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ ও জিয়াউর রহমানের বোনের ছেলে মমিনুর রহমান।

মতামত দিন

0 Comments

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password

Register