জমজমাট বৈশাখী কেনাকাটা

পহেলা বৈশাখ। বাঙালি সংস্কৃতির অনন্য এক উৎসব। বাংলা নতুন বছর ১৪২৪, শুরু হতে বাকি আর মাত্র এক সপ্তাহ। শুধু সংস্কৃতি নয়, এই উৎসবকে ঘিরে ব্যস্ততা বেড়েছে নগরীতে। বৈশাখ ঘিরে চলছে জমজমাট প্রস্তুতি। নগরীর শপিংমল গুলো থেকে শুরু করে ছোট-বড় বিপনিবিতান গুলোতে কেনাকাটায় ধুম লেগেছে। পরিবার পরিজনসহ নানা রঙের নতুন পোশাকে নিজেকে সাজাতে ভিড় বাড়ছে ক্রেতার।

নববর্ষের সাজে বাঙালির চিরায়ত সাজ থাকলেও প্রতি বছর স্টাইলে খানিকটা পরিবর্তন আসে। আর এই সুযোগে ক্রেতাদের আকৃষ্ট করতে বাহারি ডিজাইনের বৈশাখী পণ্যে সাজিয়ে রেখেছেন ব্যবসায়ীরাও।

৮ এপ্রিল শনিবার কয়েকটি শপিংমলে দেখা যায়, পাঞ্জাবি, শাড়ি, কুর্তা, সালোয়ার-কামিজ, ফতুয়া ও ছোটদের বাহারি রঙের পোশাকে সাজানো সব দোকান। তরুণীরা শাড়ি এবং সালোয়ার-কামিজের সঙ্গে মিলিয়ে কিনছেন গহনা। পোশাকের পাশাপাশি বিক্রি হচ্ছে মাটির পুতুল, হাঁড়ি-পাতিল, ঢোল, মুখোশ ইত্যাদি। শপিংমল কিংবা মার্কেটের পাশাপাশি এসব দেশজ পণ্য পাওয়া যাচ্ছে মেলা এবং ফুটপাতে, বিশেষত ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায়।

পহেলা বৈশাখ সামনে রেখে লোকে যে কেবল নতুন কাপড়ই কিনছেন তা নয়, মুঠোফোনসহ নানা ধরনের ইলেকট্রনিক সামগ্রীও বেচাকেনা হচ্ছে। এমনকি ঘরবাড়ি সাজানোর জন্যও অনেকে কেনাকাটা করছেন। ফলে বেচাকেনা জমে উঠেছে বিপণিবিতানগুলোতে।

Print Friendly, PDF & Email
 

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password

%d bloggers like this: