চাল ও ময়দার মূল্য তদারকি জোরদারের দাবি

অর্থনৈতিক প্রতিবেদক :

চাল ও ময়দার হঠাৎ মূল্যবৃদ্ধিতে উদ্বেগ প্রকাশ করে বাজার তদারকি জোরদারের দাবি জানিয়েছে কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)।

সোমবার এ দাবি জানিয়ে ক্যাবের পক্ষ থেকে সংবাদমাধ্যমে এক বিবৃতি পাঠানো হয়।

বিবৃতিতে বলা হয়, সরকারের খাদ্য বিভাগের ধান-চাল সংগ্রহ অভিযান শুরুর পর থেকে বাজারে চালের দাম বাড়তে শুরু করে। গত বছরের অক্টোবর-নভেম্বর মাসে দাম কিছুটা স্থিতিশীল থাকলেও চলতি বছরের শুরুতে বাজার ফের অস্থির হয়ে ওঠে। অথচ আমন মৌসুম শেষে বাজারে নতুন চাল আসায় এই সময়ে চালের দাম কম থাকার কথা ছিল।

আড়তদার ও পাইকারি ব্যবসায়ীরা দাবি করেছেন, উত্তরবঙ্গের মিল মালিক ও ব্যবসায়ী সিন্ডিকেটের কারসাজিতে চালের দাম বাড়ানো হচ্ছে।

ক্যাবের অনুসন্ধানে দেখা যায়, এক মাসের ব্যবধানে মোটা ও চিকন চালের দাম বস্তাপ্রতি ৪০০-৫০০ টাকা পর্যন্ত বেড়েছে।

অন্যদিকে আটার দাম আন্তর্জাতিক বাজারে সর্বনিম্ন হওয়ায় এবং দেশে প্রচুর মাঝারি ও নিম্নমানের গম আমদানি হওয়া সত্ত্বেও ময়দার দাম হঠাৎ করে বস্তাপ্রতি ৩৫০-৪৫০ টাকা বেড়েছে।

আন্তর্জাতিক বাজারে গমের মূল্য নিম্নমুখী হলেও দেশে দাম বৃদ্ধির ঘটনায় উদ্বেগ প্রকাশ করে চাল ও ময়দার বাজার তদারকিতে মাঠপর্যায়ে কঠোর নজরদারি বাড়ানোর দাবি করেছে ক্যাব।

বিবৃতিতে স্বাক্ষর করেন ক্যাবের কেন্দ্রীয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন, ক্যাব চট্টগ্রাম বিভাগীয় সাধারণ সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরী, ক্যাব চট্টগ্রাম মহানগর শাখার সভাপতি জেসমিন সুলতানা পারু, সাধারণ সম্পাদক অজয় মিত্র শংকু প্রমুখ।

0 Comments

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password

Register