breaking news New

চাঁদে প্রথম মূত্রত্যাগ করেছিলেন সেই নভোচারী

আন্তর্জাতিক ডেস্কঃ প্রথম চন্দ্র বিজয় করেছিল অ্যাপোলো ১১ নামের মার্কিন নভোযান। সময়টা ছিল ১৯৬৯ সালের ২০ জুলাই। নীল আর্মস্ট্রংয়ের সঙ্গে চাঁদে পাড়ি দিয়েছিলেন নভোচারী বাজ অলড্রিন। মিশন কম্যান্ডার ছিলেন নীল আর্মস্ট্রং। অলড্রিন ছিলেন মহাকাশযান অ্যাপোলো ১১-এর লুনার মডিউল পাইলট। প্রথম মানুষ হিসেবে চাঁদে পা রেখেছিলেন নীল আর্মস্ট্রং। তবে অনেকেই জানেন না, একটি বিষয়ে বিশ্বের প্রথম মানুষ ছিলেন অলড্রিন। তিনিই প্রথম চাঁদে প্রথম মূত্রত্যাগ করেছিলেন।
এক রেডিও সাক্ষাৎকারে বহু বছর পর চাঁদে প্রস্রাবের ঘটনাটি স্বীকার করেছিলেন অলড্রিন। ওই ঘটনা সম্পর্কে বলতে গিয়ে প্রাক্তন মহাকাশচারী বলেছিলেন, একা ছিলাম। প্রয়োজন ছিল। বাধ্য হয়েই…।
পুরো ঘটনার বিবরণ দিয়েছিলেন বাজ অলড্রিন। তিনি জানিয়েছিলেন, মহাকাশচারীদের স্যুটের সঙ্গেই একটি থলি-আকারের বস্তু (ইউএসডি বা ইউরিন কালেকশন ডিভাইস) লাগানো থাকে। চাঁদের মাটিতে পরীক্ষার সময় প্রয়োজন অনুভব করেন অলড্রিন। তিনি জানতেন স্যুটে লাগানো থলি খালি।
বাজ অলড্রিন বলেন, ইউএসডি থেকে যে লিক হবে না, সেটা নিশ্চিত ছিলাম। তাই করে দিয়েছিলাম।
চাঁদে প্রথম অভিজ্ঞতার গর্বের স্বপ্ন সব মহাকাশচারীরই থাকে। অলড্রিনের মতে, আমারটাও প্রথম।
মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা গত জুলাইয়ে অ্যাপোলো ১১-এর চন্দ্র অভিযানের ৫০ বছর পূর্তি পালন করে। প্রয়াত আর্মস্ট্রংয়ের অবর্তমানে সে সময় উপস্থিত ছিলেন বাজ অলড্রিন এবং মহাকাশযানের পাইলট মাইকেল কলিন্স।
সূত্র : টাইমস নাও

মতামত দিন

0 Comments

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password

Register