গুলশানে সন্ত্রাসীদের হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা শেষে লাশ হস্তান্তর

গুলশানে সন্ত্রাসীদের হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রবিবার ঢাকা আর্মি স্টেডিয়ামে সকাল ১০টায় পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধাজ্ঞাপন করেন তিনি। এরপর সকাল সাড়ে ১০টার দিকে নিহতদের লাশ হস্তান্তর করা হয়। লাশ হস্তান্তরের পর নিহতদের প্রতি শ্রদ্ধা জানানোর জন্য ১২টা পর্যন্ত সর্বসাধারণের জন্য মঞ্চ উন্মুক্ত ঘোষণা করা হয়।

প্রধানমন্ত্রী শ্রদ্ধা নিবেদন মঞ্চে গিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন এবং কিছু সময় নীরবে দাঁড়িয়ে থাকেন। শ্রদ্ধা নিবেদন শেষে প্রধানমন্ত্রী স্টেডিয়ামে উপস্থিত নিহতদের স্বজনদের সামনে দিয়ে হেঁটে যান ও তাদের সমবেদনা জানান। এ ছাড়া তিনি বাংলাদেশে নিযুক্ত জাপান, ভারত ও ইতালির রাষ্ট্রদূতের সঙ্গে কথা বলেন।

মন্ত্রিসভার সদস্য, তিন বাহিনীর প্রধান এবং উচ্চ পদস্থ সরকারি কর্মকর্তারাও এ সময় উপস্থিত ছিলেন।

এর আগে ভুটানে অবস্থান করা রাষ্ট্রপতি আবদুল হামিদের পক্ষে শ্রদ্ধা নিবেদন করা হয়।

প্রধানমন্ত্রী চলে যাওয়ার পর বাংলাদেশে নিযুক্ত ভারত, ইতালি, জাপান ও যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত তাদের নিহত নাগরিকের স্মরণে শ্রদ্ধাজ্ঞাপন করেন। নিহত বাংলাদেশি নাগরিকদের প্রতি তাদের আত্মীয়স্বজন ও বাংলাদেশ পুলিশের পরিবারবর্গের সদস্যরা শ্রদ্ধা জানান। এ ছাড়া আওয়ামী লীগ, ১৪ দল, এফবিসিআই সভাপতি, উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র নিহতদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করেন।

গত শুক্রবার রাতে গুলশান ২ নম্বরের হলি আর্টিজান বেকারিতে একদল অস্ত্রধারী সন্ত্রাসী হামলা চালায় এবং দেশি বিদেশি অন্তত ৩৩ জনকে জিম্মি করে।

প্রায় ১২ ঘণ্টা পর কমান্ডো অভিযান চালিয়ে ওই রেস্তোরাঁর নিয়ন্ত্রণ নেয় সশস্ত্রবাহিনী। ১৩ জন জিম্মিকে জীবিত উদ্ধার করা হলেও ২০ জনের লাশ পাওয়া যায় জবাই করা অবস্থায়।

নিহতদের মধ্যে নয়জন ইতালির, সাতজন জাপানি ও একজন ভারতের নাগরিক। বাকি তিনজন বাংলাদেশি, যাদের মধ্যে একজনের যুক্তরাষ্ট্রেরও নাগরিকত্ব ছিল।

Print Friendly, PDF & Email
 

0 Comments

Leave a Reply

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password

%d bloggers like this: