গান্বিয়াকে অভিনন্দন ; আইসিজে’র আদেশ ঐতিহাসিক : বাংলাদেশ ন্যাপ

0
194

জাতিসংঘের আন্তর্জাতিক বিচার আদালতের (আইসিজে) অন্তর্র্বতী আদেশে একটি ঐতিহাসিক আদেশ বলে মন্তব্য করেছে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া।

তারা বলেন, রোহিঙ্গা গণহত্যার বিষয়ে আইসিজের আদেশে বাংলাদেশের বিজয় হয়েছে। ফলে গণহত্যার বিচার প্রক্রিয়া সহজ হবে। এ আদেশের মাধ্যমে মানবতার বিজয় হয়েছে। গাম্বিয়া, ওআইসি, রোহিঙ্গা এবং অবশ্যই বাংলাদেশের জন্য এটি বড় বিজয়।

শুক্রবার (২৪ জানুয়ারি) বৃহস্পতিবার নেদারল্যান্ডসের রাজধানী দ্য হেগে আইসিজের আদেশের পর গুমাধ্যমে প্রেরিত এক প্রতিক্রিয়ায় নেতৃদ্বয় এসব কথা বলেন।

নেতৃদ্বয় মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার করা রোহিঙ্গা গণহত্যা মামলায় আইসিজের দেয়া সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে এই মামলা দায়েরের জন্য গান্বিয়াকে ধন্যবাদ জানান।

তারা মিয়ানমারের বিরুদ্ধে গণহত্যার অভিযোগে জাতিসংঘের সর্বোচ্চ আদালত আইসিজে’র আদেশকে বিশ্বের মুক্তিকামী শান্তিপ্রিয় মানুষের বিজয় উল্লেখ করে বলেন, এ আদেশে পরিলক্ষিত হয়েছে, বিশ্বের মানুষ চায় রোহিঙ্গাদের সমস্যার সমাধান হোক। মিয়ানমার রোহিঙ্গাদের প্রকৃত আবাসভূমি ফিরিয়ে দিলেই এই সমস্যার সমাধান হবে। এ রায় আমাদের জন্য অনেক বড় জয়। এই আদেশ আমাদের পক্ষে না গেলে সংকট আরও বৃদ্ধি পেত।

নেতৃদ্বয় বলেন, রোহিঙ্গাদের নিজ দেশে ফেরত পাঠানোর এখন উপযুক্ত সময়। এ রায়ে প্রমাণিত হয়েছে, রাখাইনে গণহত্যা চালানো হয়েছে। এই রায় রোহিঙ্গা জনগণের জন্যও একটি বিজয়। এ রায় পরবর্তী সময়ে অন্য দেশগুলোকেও এ ধরনের অপরাধ থেকে বিরত রাখতে ভূমিকা রাখবে। আইসিজের চারটি অন্তর্র্বতী আদেশ রোহিঙ্গা সংকট নিরসনের প্রাথমিক ধাপ।