গণপরিবহনে নারীদের জন্য ৫০ ভাগ আসন সংরক্ষণের দাবি

নিজস্ব প্রতিবেদক :

নারীদের জন্য গণপরিবহনে নির্দিষ্ট আসন সংখ্যার বদলে ৫০ ভাগ আসন সংরক্ষণের দাবি জানিয়েছে বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ (বিলস) ও জাতীয় নারী শ্রমিক ইউনিয়ন।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বুধবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে সংগঠনের নেতৃবৃন্দ এ দাবি জানান।

এসময় বক্তরা বলেন, রাজধানী ঢাকায় নারীদের সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক কর্মকাণ্ডে অংশগ্রহণ আগের তুলনায় অনেক বেড়েছে। বর্তমানে গণপরিবহন গুলোতে ইঞ্জিনের উপরে নারীদের ঠাসাঠাসি করে বসতে হয়। সংকুচিত সিটে চার থেকে পাঁচ জনকে বসতে হয়। এছাড়া প্রত্যেক গাড়িতে নারী, শিশু ও প্রতিবন্ধীদের জন্য মাত্র ৯টি ছিট বরাদ্দ আছে; যা নারী যাত্রীদের তুলনায় অনেক কম। বর্তমানে কর্মক্ষেত্রে নারী-পুরুষ সমান ভাবে কাজ করছে। তাই আন্তর্জাতিক নারী দিবসে  আমাদের দাবি, গণপরিবহনে নির্দিষ্ট আসনসংখ্যার বদলে ৫০ ভাগ আসন সংরক্ষণ করতে হবে।

তারা আরো বলেন, ‘ইঞ্জিনের পাশে আসন হওয়ায় স্বাস্থ্য ঝুঁকির মুখে পড়ছেন নারীরা। এছাড়া বেশীর ভাগ ক্ষেত্রে চালক ও সহকারীরা নারী যাত্রী নিতে অনিহা প্রকাশ করেন। অনিরাপদ ঝুঁকিপূর্ণ যানবাহনের কারণে অনেক নারী কর্মবিমুখ হয়ে পড়ছেন। তাই মহিলা পরিষদের দাবি, নারীদের স্বাস্থ্য ঝুঁকি ও মর্যাদার কথা বিবেচনায় নিয়ে ইঞ্জিনের উপর থেকে আসন সরিয়ে নিতে হবে।

এছাড়া শিক্ষা প্রতিষ্ঠান, কর্মক্ষেত্র, যানবাহন ও রাস্তায় নারীদের প্রতি যৌন হয়রানি বন্ধ করা, নিরাপদ নগরী ও নিরাপদ যাতায়াত ব্যবস্থা নিশ্চিত করার দাবি জানান তারা।

এসময় কারিতাস সেফ প্রজেক্টের ইনচার্জ আরিফা নাজনীন আশরাফী, মানবাধিকার কর্মী হামিদা হোসেন, অ্যাডভোকেট  জোবায়দা পারভীন, নারী নেত্রী মুর্শিদা আখতার নাহার, বিলস এর তথ্য কর্মকর্তা ফারিবা তাবাসসুম বক্তব্য রাখেন।

Print Friendly, PDF & Email
 

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password

%d bloggers like this: