খালেদা জিয়ার জামিন শুনানি রোববার

0
148
khaleda

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় কারাবন্দী বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার করা জামিন আবেদনের ওপর আগামী রোববার শুনানির দিন ধার্য করা হয়েছে।

খালেদা জিয়ার আইনজীবীদের আবেদনের পরিপ্রেক্ষিতে আজ বুধবার বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি এ কে এম জহিরুল হকের ডিভিশন বেঞ্চ শুনানির জন্য এই দিন ধার্য করেন।

গতকাল মঙ্গলবার হাইকোর্ট বিভাগের সংশ্লিষ্ট শাখায় ওই জামিন আবেদনটি দাখিল করা হয় বলে জানান খালেদা জিয়ার আইনজীবী সগির হোসেন লিওন।

আজ আদালতে খালেদার জিয়ার পক্ষে ছিলেন আইনজীবী খন্দকার মাহবুব হোসেন, জয়নুল আবেদীন, কায়সার কামাল প্রমুখ। আর দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান।

খালেদা জিয়ার আইনজীবী কায়সার কামাল জানান, খালেদা জিয়া গুরুতর অসুস্থ। সেই অসুস্থতার যুক্তিতে নতুন জামিন আবেদনটি আদালতে উপস্থাপন করা হয়। আদালত আগামী রোববার শুনানির দিন ধার্য করেছেন।

এর আগে গত বছর ৩১ জুলাই এ মামলায় একই হাইকোর্ট বেঞ্চ খালেদা জিয়ার জামিন আবেদন খারিজ করেছিলেন।

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় ২০১৮ সালের ২৯ অক্টোবর খালেদা জিয়াকে সাত বছর কারাদণ্ড দিয়ে রায় ঘোষণা করে ঢাকার বিশেষ জজ আদালত। এরপর এই রায়ের বিরুদ্ধে আপিল করেন খালেদা জিয়া। একইসঙ্গে জামিনের আবেদন করা হয়। হাইকোর্ট গত বছর ৩০ এপ্রিল এই আপিল শুনানির জন্য গ্রহণ করেন ও জামিনের আবেদন নথিভুক্ত করা হয়। একইসঙ্গে দুই মাসের মধ্যে মামলাটির নথি হাইকোর্টে পাঠানোর নির্দেশ দেন।

এ নির্দেশে নিম্ন আদালত থেকে গত বছর ২০ জুন মামলার নথি হাইকোর্টে পাঠানো হয়। এরপর হাইকোর্টে খালেদা জিয়ার জামিনের আবেদনের ওপর শুনানি হয়। শুনানি শেষে গত বছর ৩১ জুলাই খালেদা জিয়ার জামিনের আবেদন সরাসরি খারিজ করে দেন হাইকোর্ট। এই খারিজের রায়ের বিরুদ্ধে গত বছর ১৪ নভেম্বর আপিল করেন খালেদা জিয়া। এই আবেদন গত বছর ১২ ডিসেম্বর খারিজ করে দেন আপিল বিভাগ। এই খারিজের রায় প্রকাশিত হয় গত ১৯ জানুয়ারি। এ অবস্থায় নতুন করে হাইকোর্টে জামিনের আবেদন করার উদ্যোগ নেন খালেদা জিয়ার আইনজীবীরা।