কুমারখালী পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে ভূমি বিষয়ক মৌলিক জ্ঞানার্জন ক্লাস ‘ভূমি-বার্তা’

সিনিয়র ষ্টাফ রিপোর্টার: কুষ্টিয়া জেলার কুমারখালীতে সহকারী কমিশনার (ভূমি) কুমারখালী এর উদ্যোগে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সম্মানিত শিক্ষক ও শিক্ষার্থীদের অংশগ্রহণে ভূমি বিষয়ক মৌলিক জ্ঞানার্জন ক্লাস ‘ভূমি-বার্তা’ আজ অনুষ্ঠিত হয়েছে।

কুমারখালী পাইলট বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের নবম ও দশম শ্রেণির শিক্ষার্থী ও সম্মানিত শিক্ষকমণ্ডলী নিয়ে বেলা সাড়ে ১০.০০ টা থেকে সাড়ে ১১.০০ টা পর্যন্ত ক্লাস পরিচালিত হয়। ক্লাস পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) জনাব মুহাম্মদ মুছাব্বেরুল ইসলাম। ক্লাস পরিচালনায় সহযোগী হিসেবে ছিলেন কুমারখালী পৌর ভূমি সহকারী কর্মকর্তা জনাব আমিরুল ইসলাম।

বিদ্যালয়ের শিক্ষক ওশিক্ষার্থীদেরকে ভূমি বিষয়ক মৌলিক ধারনা প্রদান করা হয়। শিক্ষক ও শিক্ষার্থীগণ স্বতঃস্ফূর্তভাবে ক্লাসে অংশগ্রহণ করে মৌজা, দাগ নম্বর, খতিয়ান, দাখিলা, ভূমি উন্নয়ন কর, নামজারি-সহ ভূমি বিষয়ক নানা বিষয়ে শিক্ষা লাভ করেন। শিক্ষার্থীদের সামনে খতিয়ান, দলিল, মৌজা ম্যাপ, দাখিলা, ওয়ারিশ সনদসহ যাবতীয় সরকারি ডকুমেন্ট এর নমুনা কপি উপস্থাপন করে আলোচনা করা হয়। একই সাথে তারা নামজারি/খারিজ এর গুরুত্ব, প্রয়োজনীয়তা ও প্রক্রিয়া সম্পর্কে ধারনা লাভ করে। ক্লাস শেষে প্রশ্নোত্তর পর্বে শিক্ষক-শিক্ষার্থীদের নানা প্রশ্নের সমাধান প্রদান করা হয়। এমনকি উত্তরাধিকার আইন অনুযায়ী মৃত ব্যক্তির কোন কোন ওয়ারিশ কী পরিমাণ সম্পত্তি পাবেন সে বিষয়ে বিশেষ করে শিক্ষকদের ধারনা প্রদান করা হয়। উত্তরাধিকার বিষয়ক সরকারি মোবাইল এ্যাপলিকেশন ও ইনামজারিসহ ভূমি অফিসে চলমান অনলাইন ভিত্তিক সেবা সম্পর্কে ধারনা ও সচেতনতা সৃষ্টির বিষয়ে আলোচনা করা হয়।

এক প্রশ্নের উত্তরে সহকারী কমিশনার (ভূমি) কুমারখালী বলেন গৃহীত এই কর্মসূচি পর্যায়ক্রমে কুমারখালী উপজেলার কলেজ ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষঅ প্রতিষ্ঠানে আয়োজন করা হবে। সাড়া পেলে অন্যান্য শ্রেণী-পেশার মানুষের মাঝেও সমজাতীয় প্রোগ্রামের আয়োজন করা হবে।

আমরা চাই, সর্চস্তরের জনগণ ভূমিসেবার বিষয়ে যথাযথ ধারনা লাভ করবেন, সচেতন হবেন; এবং এভাবেই দালাল-প্রতারক চক্রের অবসান হবে। যে কোনো ভূমিসেবার জন্য কোনো দালাল বা প্রতারকের কাছে নয়, অনুগ্রহ করে সরাসরি ভূমি অফিসে যোগাযোগ করুন; প্রয়োজনের সরাসরি আমার সাথে কথা বলুন। জনসেবার জন্য প্রশাসন।

মতামত দিন

0 Comments

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password

Register