ঐতিহাসিক মুজিবনগরে পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দশনার্থীদের ভিড়

ফারজানা: নতুন প্রজন্মের ইতিহাস প্রিয় মানুষ একটু বিনোদনের আশায় ঈদ আনন্দ করতে মিলিত হয় মেহেরেপুর ঐতিহাসিক মুজিবনগরে। পবিত্র ঈদুল ফিতরের আনন্দ ভাগা ভাগি করতে ছুটে আসে এখানে নতুন প্রজন্মের কাছে বস্তবতায় রুপ দিতে ছোট বড় আবাল বৃদ্ধ শিশু কিশোর সকলেই ঈদের নামাজ শেষে ছুটে আসে ঔতিহাসিক মুজিবনগরে । প্রতি বছর দু’টি ঈদসহ বিভিন্ন বিশেষ দিনে ঢল নামে বিভিন্ন শ্রেনী পেশার মানুষের। প্রাণ ফিরে আসে ঔতিহাসিক মুজিনগরের ।

চাকুরি জীবীদের জন্য হয়ে ওঠে এক অবসাদের স্থান। বিভিন্ন এলাকা থেকে আগত দশনার্থীদেরর সাথে ঈদের আনন্দ টাকে একটু ভাগ করে নিতে। মুজিবনগরে বেড়াতে আসা এক দর্শনাথীর সাথে কথা বললে তিনি জানান, ঔতিহাসিক মুজিবনগরের ইতিহাস ছড়িয়ে আছে বাংলাদেশের মানুষের মাঝে এবং বই এ পড়েছি বাস্তবে দেখার জন্য এসেছি । আমরা দেখে মুগ্ধ হয়েছি । তবে আরো বেশি করে পার্কিং চেয়ার দেওয়া । সরকারের কাছে আমাদের আবেদন থাকবে ঐতিহাসিক মুজিবনগর আরো উন্নন করে দর্শনীয় স্থানটিকে পর্যটন কেন্দ্র কিংবা বিনোদন পার্ক হিসাবে গড়ে তুলতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করা। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রম ও মুক্তিযুদ্ধের ইতিহাসের এই মুজিবনগর । মুক্তিযুদ্ধ সময়ে ১৯৭১ সালে মেহেরপুরের বৈদ্যনাথতলার আম্রকাননে স্বাধীন বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকার আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহন করেন। পরে এই বৈদ্যনাথতলাকেই মুজিবনগর হিসেবে নামকরণ করা হয়।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঘোষিত ও নির্দেশিত পথে মুক্তিযুদ্ধের বিজয় অর্জনের জন্য এ সরকার গঠন করা হয়। অস্থায়ী এ সরকারের অন্যতম ছিলেন বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ। তারা শপথ গ্রহণ করেন ১৭ এপ্রিল ।

এই ঐতিহাসিক মুজিবনগরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রাষ্ট্রপতি, সৈয়দ নজরুল ইসলামকে উপ-রাষ্ট্রপতি ও তাজউদ্দীন আহমদকে প্রধানমন্ত্রী করে গঠিত হয় বাংলাদেশের প্রথম সরকার। এ সময় বঙ্গবন্ধু পাকিস্থনের কারাগারে বন্দি ছিলেন। এ কারণে তার অনুপস্থিতিতে উপ-রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলামকে করা হয় অস্থায়ী রাষ্ট্রপতি। মুজিবনগর সরকার গঠন বাঙালির স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে এক গৌরবগাথা ও সাফল্যের স্বাক্ষর। গল্প কাহিনি বই পুস্তকে পড়লে নতুন প্রজন্মরে কাছে বস্তবতায় রুপ দিতে ছোট বড় আবাল বৃদ্ধ শিশু কিশোর সকললে ঈদের নামাজ শেষ ছুটে আসে ঔতিহাসিক মুজিবনগরে । প্রতি বছর দু’টি ঈদসহ বিভিন্ন দিবসে ঢল নামে বিভিন্ন শ্রেনী পেশার মানুষের । প্রাণ জুড়িয়ে ঘুরতে আসে। এই মুজিবনগরের । চাকুরী জীবিদের জন্য হয়ে ওঠে এক আনন্দময় স্থান।

Print Friendly, PDF & Email
 

Notice: Uninitialized string offset: 0 in /home/joynalbd/public_html/bdnewstimes.com/wp-content/themes/bdnewstimes/bothsidebar.php on line 160

0 Comments

Leave a Reply

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password

%d bloggers like this: