breaking news New

ইন্টারনেটে ভিডিও দেখাঃ পাচার হতে পারে আপনার গোপন তথ্য, সাবধান!

প্রযুক্তি ডেস্কঃ ডিজিটাল প্রযুক্তিজনিত কার্বন নিঃসরণের মাত্রা মহাকাশ শিল্পের কার্বন নিঃসরনের মাত্রাকে ছাড়িয়ে গেছে। প্যারিসের ‘দ্য শিফট প্রজেক্ট’ সংস্থার একটি গবেষনায় জানা যায়, বিশ্বের মোট কার্বন নিঃসরণের আড়াই শতাংশ মহাকাশ শিল্পের মাধ্যমে নির্গত হয়, আর চার শতাংশ কার্বন নির্গত হয় ডেটা স্থানান্তর প্রক্রিয়া ও তার প্রয়োজনীয় অবকাঠামোর কারণে।
২০১৮ সালে অনলাইন ভিডিও ট্রাফিক থেকে ৩০ কোটি টনেরও বেশি কার্বন ডাইঅক্সাইড উৎপাদন হয়। কোনো ভিডিওর মান যত উন্নত, তত বেশি ডেটা বা তথ্যের সামর্থ্য প্রয়োজন হয়।
তাছাড়া জানা যায় জনপ্রিয় বিভিন্ন সাইটে ভিডিও দেখাসহ বেশ কিছু সাইটে রহস্যজনক ভিডিও দেখতে গিয়ে আপনি ভিডিওর মোহে থাকবেন অন্যদিকে আপনার মোবাইল, নোটবুক, ল্যাপটপের বিভিন্ন ডকুমেন্টস অটোমেটিকলি চলে যাবেন অন্যের হাতে। যা আপনার অজানা থাকবে। সুতরাং ইন্টারনেটে মজার ভিডিও ডাউনলোড, দেখা থেকে সতর্ক থাকতে বললেন।

‘দ্য শিফট প্রজেক্ট’ সংস্থার গবেষক ও পরিবেশ বিশেষজ্ঞ ম্যাক্সিম এফুই-হেস বলেন, মোবাইল ইন্টারনেটের বদলে ওয়াইফাই থেকে কম কার্বন নির্গত হয়। বড় পর্দায় দেখার চেয়ে ছোট কোনো পর্দায় ভিডিও দেখুন, যাতে করে কম বিদ্যুৎ ব্যবহার হয়। হাই রেজুল্যুশনের বদলে কিছুটা নিম্নমানের ভিডিও দেখার অভ্যেস করলে অনেকটাই মোকাবিলা করা যাবে এই সমস্যা।

সূত্রঃ ডয়েস ভেলে

মতামত দিন

0 Comments

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password

Register