আফগান বাংলাদেশ মুখোমুখি

শ্রীলঙ্কার বিপক্ষে জয় দিয়ে দু’দলই নিশ্চিত করেছে এশিয়া কাপের সুপার ফোর। আজ নিয়মরক্ষার ম্যাচ হিসেবে গ্রুপের শেষ ম্যাচে দুবাইয়ে মুখোমুখি হবে বাংলাদেশ ও আফগানিস্তান। বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৫টায় শুরু হবে ম্যাচটি।

আপাত দৃষ্টিতে নিয়মরক্ষার ম্যাচ বলে মনে হলেও বাংলাদেশের জন্য এই ম্যাচটি সম্মান রক্ষার। কারণ সমীকরণ যাই হোক জিম্বাবুয়ে, আফগানিস্তান কিংবা হংকংয়ের মতো দলের বিপক্ষে সহজেই হারতে চায় না বড় দলগুলো। ২০১৫ সালের পর থেকে ধারাবাহিক পারফরম্যান্সে নিজেদের জানান দিয়ে চলছে বড় শক্তি হতে যাওয়া বাংলাদেশ।

আফগানিস্তানের বিপক্ষে নিজেদের সবশেষ সিরিজ হেরেছে বাংলাদেশ। সেটা টি-টোয়েন্টি ফরম্যাট হলেও সেই হারের ক্ষোভ নিয়ে আবারো আফগানদের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। এটি কাজে লাগাতেই আজ মাঠে নামবে টাইগাররা। তবে বাংলাদেশ অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজ আগেই জানিয়ে দিয়েছে, আফগানিস্তানকে হারাতেই হবে এমন কিছু ভেবে মাঠে নামা মানেই বাড়তি চাপ, বাংলাদেশ শুধু নিজেদের সেরাটাই দিতে যায়।

বাংলাদেশের চেয়ে বোলিং ইউনিটে কিছুটা হলেও পারফরম্যান্সের মধ্যে আছে আফগানিস্তান। বিশেষ করে তাদের স্পিন বিভাগ। তবুও নিজেদের সেরাটা দিতেই মাঠে নামবে বাংলাদেশ এমনটাই জানিয়ে রেখেছেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

অনেকটা নিয়মরক্ষার ম্যাচ বলে আজ বিশ্রামে থাকতে পারেন পাঁজরের চোটে ভোগা মুশফিকুর রহিম। সেই সঙ্গে একাদশের বাইরে থাকতে পারেন আঙুলে চোট নিয়ে এই টুর্নামেন্টে খেলা সাকিব। ফলে নাজমুল হাসান শান্ত খেলতে পারেন তার প্রথম ওয়ানডে। এছাড়া একাদশে আসার সম্ভাবনা রয়েছে মুমিনুল হকেরও।

দলের কয়েকজনকে বিশ্রামের কথা জানা গেলেও আফগানিস্তানকে হালকাভাবে নিচ্ছে না বাংলাদেশ দল। ২০১৪ সালে এশিয়া কাপে আফগানিস্তানের কাছে হেরেছে বাংলাদেশ। র‌্যাঙ্কিংয়ে পার্থক্য থাকলেও দুই দলের মুখোমুখি পরিসংখ্যানে খুব বেশি পার্থক্য নেই। ওয়ানডেতে দু’দলের এখন পর্যন্ত ৫ বার মুখোমুখিতে ৩টিতে জিতেছে বাংলাদেশ। আর ২টিতে জয় আছে আফগানদের। তবে বোলিং শক্তিশালী আফগানদের সাম্প্রতিক উত্তানে সতর্ক চোখ রাখছে বাংলাদেশ। নিজেদের সবশেষ ম্যাচে জয়ের মধ্য দিয়ে এশিয়া কাপের পাঁচবারের চ্যাম্পিয়ন শ্রীলঙ্কাকে টুর্নামেন্ট থেকে ছিটকে দিয়েছে নবী-রশিদ খানরা। তাই তাদের বিপক্ষে সজাগ দৃষ্টিতে জয়ে চোখ রেখেই আজ খেলবে বাংলাদেশ।

0 Comments

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password

Register