breaking news New

আজ বিশ্ব বেতার দিবসে চট্টগ্রামে র‌্যালিসহ নানা আয়োজন

রাজিব শর্মা, চট্টগ্রাম অফিসঃ আজ ১৩ ফেব্রুয়ারি বিশ্ব বেতার দিবস। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘সংলাপ, সহনশীলতা এবং শান্তি’। আজ বিশ্বব্যাপী পালিত হবে জাতিসংঘ ঘোষিত ৮ম বিশ্ব বেতার দিবস। বিশ্ব বেতার দিবস উদযাপনে বাংলাদেশ এখন বিশ্বের কাছে একটি অনুসরণীয় মডেল দেশ হিসেবে পরিচিত লাভ করেছে। সরকারের তথ্য মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় ২০১২ সাল থেকে বাংলাদেশে বিশ্ব বেতার দিবস পালিত হচ্ছে। এতে অংশ নেয় বাংলাদেশ বেতার, প্রাইভেট এফএম এবং কমিউনিটি রেডিওগুলো। মুক্তিযুদ্ধের মহান আন্দোলনে ‘স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে’র ভূমিকা অপরিসীম।
বিশ্ব বেতার দিবসে সারাদেশের মতো চট্টগ্রামেও আজ ব্যাপক কর্মসূচি হাতে নেয়া হয়েছে। আজ বুধবার সকাল সাড়ে ৯টায় বাংলাদেশ বেতার চট্টগ্রাম কেন্দ্রের উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করা হয়েছে। র‌্যালি উদ্বোধন করবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের
উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। এছাড়া পরে আলোচনা সভা ও সাংস্কৃতিক কর্মসূচিও থাকবে অনুষ্ঠানমালায়।
বাংলাদেশ বেতার দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণীতে বেতারের সকল শ্রোতা ও কলাকুশলীদের অভিভন্দন ও শভেচ্ছা জানিয়েছেন। রাষ্ট্রপতি তাঁর বাণীতে আশা প্রকাশ করে বলেছেন, মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত বাংলাদেশ প্রতিষ্ঠা ও দেশের সার্বিক জীবনমান উন্নয়নে বাংলাদেশ বেতার নিরলস প্রচেষ্টা চালিয়ে যাবে।
বাংলাদেশ বেতার দেশের একটি ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান। ‘স্বাধীন বাংলা বেতার কেন্দ্র’ হিসেবে আত্মপ্রকাশের মধ্য দিয়ে এ প্রতিষ্ঠান আমাদের মহান মুক্তিসংগ্রামে অনন্য ভূমিকা পালন করে।’
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তাঁর সরকার জাতীয় উন্নয়ন ত্বরান্বিত করতে তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করেছে। তিনি বলেন, এই অঞ্চলের মানুষের জীবনমান উন্নয়ন, দারিদ্র্যমোচন, কৃষি উন্নয়ন, শিক্ষার হার বৃদ্ধি, নারীর ক্ষমতায়ন, শিশু ও মাতৃমৃত্যুর হার হ্রাসসহ সার্বিক উন্নয়নে বেতারের ভূমিকা অনস্বীকার্য। তিনি বলেন, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের ভূমিকা জাতিকে আজীবন কৃতজ্ঞতাপাশে আবদ্ধ করে রাখবে।

মতামত দিন

0 Comments

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password

Register