breaking news New

আগামীকাল ডিএমপি’র ৪৪তম প্রতিষ্ঠা দিবস উদযাপিত হবে

প্রেস বিজ্ঞপ্তি: আগামীকাল ১৩ ফেব্রুয়ারি’১৯ ঢাকা মেট্রোপলিটন পুলিশের ৪৪তম প্রতিষ্ঠা দিবস উদযাপিত হবে । এদিবস উপলক্ষে রাজারবাগ পুলিশ লাইনসেএক নাগরিক সংবর্ধনার আয়োজন করাহয়েছে। উক্ত অনুষ্ঠানে গণপ্রজাতন্ত্রী সরকারের মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামানখান এমপি, প্রধান অতিথি এবং ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম (বার), ইন্সপেক্টর জেনারেল বাংলাদেশপুলিশ ও মোস্তফা কামাল উদ্দীন, সচিব, জননিরাপত্তা বিভাগ, স্বরাষ্ট্রমন্ত্রণালয় বিশেষঅতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

দিবসটি উপলক্ষে ডিএমপি হেডকোয়ার্টার্স হতে বিকাল ৩.০০টায় রাজারবাগ পুলিশলাইনস পর্যন্ত বর্ণাঢ্য র‌্যালি, প্রতিষ্ঠা দিবসউদ্বোধন, ডকুমেন্টারি প্রদর্শনসহ মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করাহয়েছে।

শান্তি শপথে বলীয়ান এই মূলমন্ত্রে উজ্জীবিত হয়ে ডিএমপি জননিরাপত্তা বিধান ও আইন শৃঙ্খলা রক্ষার দায়িত্ব পালন করে আসছে। বাংলাদেশ পুলিশের বৃহৎ ইউনিট ঢাকা মেট্রোপলিটন পুলিশ ১৯৭৬ সাল হতে জনবহুল রাজধানী ঢাকা মহানগরের আইন শৃঙ্খলা রক্ষা এবং অপরাধ প্রতিরোধ ও প্রতিকারে নিরলসভাবে কাজ করছে। প্রযুক্তিগত দক্ষতা এবং পেশাগত জ্ঞান অর্জনকে প্রাধান্য দিয়ে, সৃজনশীলতা এবং জন অংশীদারিত্বকে অন্যতম কার্যকৌশল হিসেবে গ্রহণ করে বহুমাত্রিক এ নগরের আইন শৃঙ্খলা রক্ষা ও জননিরাপত্তা বিধানে সচেষ্ট ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

মাত্র ১২টি থানা নিয়ে ১৯৭৬ সালে গঠিত ডিএমপি বর্তমানে ৫০টি থানার মাধ্যমে পরিচালিত হচ্ছে। সচিব পদমর্যাদার একজন অতিরিক্ত আইজি কমিশনার হিসেবে বৃহৎ এ সংস্থার হাল ধরে আছেন। তার অধীনে কাজ করছেন ৫ জন অতিরিক্ত কমিশনার (ডিআইজি), ১০ জন যুগ্ম কমিশনার (অতি: ডিআইজি), ৪৪ জন উপ-পুলিশ কমিশনার (এসপি), ৮৬ জন অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (অতি: এসপি), ১৯২ জন সহকারী পুলিশ কমিশনার (এএসপি), ৬৪৩ জন ইন্সপেক্টর, ২,৯৮৬ জন সাব ইন্সপেক্টর, ৪,০৬১ জন এ্যাসিস্টেন্ট সাব ইন্সপেক্টর, ১,৩৪৫ জন নায়েক ও ২০,৫৩০ জন কনস্টবল। ৩০,৫৪৫ জন অফিসার ও ফোর্সের সমন্বয়ে গঠিত সংস্থাটি কমিশনার মোঃ আছাদুজ্জামান মিয়া বিপিএম (বার), পিপিএম মহোদেয়ের নেতৃত্বে সফলতার সাথে তার অর্পিত দায়িত্ব পালন করছে।

মতামত দিন

0 Comments

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password

Register