breaking news New

অনশনকারীদের ভুখা মিছিল

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) পুনর্নির্বাচনের দাবিতে ভুখা (ক্ষুধার্ত) মিছিল করেছেন অনশনরত শিক্ষার্থীরা। গতকাল শুক্রবার বিকালে রাজু ভাস্কর্যের সামনে থেকে এই মিছিল শুরু হয়। মিছিলে সাধারণ শিক্ষার্থীরাও যোগ দেন। মিছিলটি ঢাবির বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে রাজু ভাস্কর্যের সামনে এসে শেষ হয়। এ সময় বিক্ষোভকারীরা পুনঃতফসিল ঘোষণার পাশাপাশি ডাকসু নির্বাচনে অনিয়মের অভিযোগ মেনে নিয়ে কর্তৃপক্ষের পদত্যাগ দাবি করেন।

গত ১২ মার্চ সন্ধ্যা থেকে ডাকসুর পুনর্নির্বাচনের জন্য অনশন শুরু করেন চার শিক্ষার্থী। তারা হলেন পদার্থবিজ্ঞান দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী শোয়েব মাহমুদ, পপুলেশন্স সায়েন্স দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মাইন উদ্দিন, দর্শন দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী অনিন্দ্য মণ্ডল এবং সিইসি চতুর্থ বর্ষের শিক্ষার্থী তাওহীদ তানজিম।

পরদিন ১৩ মার্চ তাদের সঙ্গে যোগ দেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী রাফিয়া তামান্না, সিইসি মাস্টার্সের শিক্ষার্থীর মিম আরাফাত মানব, আইআর দ্বিতীয় বর্ষের দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থী রবিউল ইসলাম ও ভূতত্ত্ব তৃতীয় বর্ষের শিক্ষার্থী আল মাহমুদ। অনশনে থাকা আট শিক্ষার্থীর মধ্যে তিনজন অসুস্থ হয়ে পড়ায় তাদেরকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নেওয়া হয়েছে। গতকাল অসুস্থ হয়ে পড়েন দৃষ্টিপ্রতিবন্ধী রবিউল ইসলাম। পরে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তবে হাসপাতালের বিছানায় শুয়েও তিনি অনশন চালিয়ে যাচ্ছেন। দাবি আদায়ে বাকি ছয় শিক্ষার্থীও রাজু ভাস্কর্যের সামনে অনশন চালিয়ে যাচ্ছেন।

অনশনরত শিক্ষার্থী শোয়েব মাহমুদ বলেন, আমরা এই তথাকথিত নির্বাচন মানি না। সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে প্রতারণা করা হয়েছে। আমাদের দাবি দুটি। প্রথমত, ডাকসুর পুনর্নির্বাচন দিতে হবে। দ্বিতীয়ত, নির্বাচনের সঙ্গে জড়িত কর্তৃপক্ষকে এই প্রহসনের নির্বাচনের জন্য প্রকাশ্যে ক্ষমা চেয়ে পদত্যাগ করতে হবে।

দীর্ঘ ২৮ বছর পর গত ১১ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদ-ডাকসু ও হল সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনের কারচুপির অভিযোগ এনে ছাত্রলীগ ছাড়া সবাই ভোট বর্জন করে। রাতে ফল ঘোষণা করা হয়। ঘোষিত ফলে কোটা সংস্কার আন্দোলনের নেতা নূরুল হক নূর সহসভাপতি (ভিপি) নির্বাচিত হন। সাধারণ সম্পাদক (জিএস) পদে জয়লাভ করেন ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী। সহ-সাধারণ সম্পাদক (এজিএস) নির্বাচিত হন ঢাবি শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসাইন। এ ছাড়া ১৮টি হল সংসদের ১২টিতে ভিপি ও ১৪টিতে জিএস পদে ছাত্রলীগ এবং ছয়টিতে স্বতন্ত্র প্রার্থীরা ভিপি পদে ও চারটিতে জিএস পদে জয়লাভ করেন। ওই দিন থেকেই অনিয়মের অভিযোগ তুলে পুনর্নির্বাচনের দাবিতে আন্দোলন করে আসছেন ভোট বর্জনকারী প্যানেলগুলো।

আমাদের ভিআইপিরা থাকেন, সেভাবেই থাকবেন। আমরা সেটা করেছি। কিন্তু নিউজিল্যান্ড কেন সেটা করেনি? তা জানি না।

তিনি বলেন, নিউজিল্যান্ডে বাংলাদেশ দলকে যথাযথ নিরাপত্তা দেওয়া হয়েছে কি না, তা খতিয়ে দেখা হবে। সেখানে কারা কারা গুলিবিদ্ধ হয়েছেন, তা আমরা জানি এবং আমরা আরো জানতে চেষ্টা করছি। আমরা আরো জানতে পেরেছি, আমাদের ক্রিকেট টিম সিদ্ধান্ত নিয়েছে, তারা দেশে চলে আসবে।

মতামত দিন

0 Comments

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password

Register